Homeবিদেশিসসেজ স্টাফড ক্রাস্ট পিৎজা

সসেজ স্টাফড ক্রাস্ট পিৎজা

সসেজ স্টাফড ক্রাস্ট পিৎজা

রেসিপি ও ছবিঃ হেলেনা পারভিন রুমা

উপকরণঃ

পিৎজার ডো এর উপকরণঃ ময়দা ৩ কাপ
ইস্ট ১ টে চামচ
তেল ১ টে চামচ
গুঁড়া দুধ ১ টে চামচ(না দিলেও চলবে)
চিনি ১/২ চা চামচ
কুসুম গরম দুধ ১/২ কাপ (পরিমাণমতো)
লবণ (পরিমাণ মতো)
কুসুম গরম পানি

ফিলিং এর উপকরণঃ পিৎজ সস (প্রয়োজন মতো)
সসেজ (প্রয়োজন মতো)।
চিজ (প্রয়োজন মতো)।
সুইট কর্ণ, ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি (স্বাদ অনুযায়ী) (না দিলেও চলবে)।
বেসিল পাতা (পছন্দ মতো) (না দিলেও চলবে)
ডিম ১টি (ব্রাশ করার জন্য)।

পিৎজার ডো তৈরির নিয়মঃ একটি পাত্রে কুসুম গরম দুধে ইস্ট দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। ইস্ট তৈরি হওয়ার জন্য। তারপর ডো এর সব উপকরণগুলো অল্প অল্প করে কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। রুটির ডো এর মতো করে ডো তৈরি করে ঢাকনা দিয়ে ঢেকে কোন গরম জায়গায় রেখে দিন। যেমনঃ জ্বলন্ত চুলার পাশে অথবা সুইচড অফ ওভেনের ভেতরে ২-৩ ঘন্টা রেখে দিন ফুলে ওঠা পর্যন্ত।

পিৎজা তৈরিঃ ডো ফুলে গেলে পাত্র থেকে নামিয়ে একটু ময়ান করে নিন। তারপর ময়দা ছিটিয়ে বড় একটি পাতলা রুটি বেলে নিয়ে পিৎজা মোল্ড এর উপর রেখে দিন (চারপাশ দিয়ে রুটি যাতে বাড়তি থাকে)। এবার চারপাশ দিয়ে সসেজ দিয়ে বাড়তি রুটি সসেজগুলোর উপর ঘুরিয়ে কাভার করে দিতে হবে। এবার কাটাচামচ দিয়ে মাঝখানে ছিদ্র ছিদ্র করে দিতে হবে (এতে করে পিৎজার ডো মাঝখান দিয়ে ফুলবে না)।

তার উপর পিৎজা সস লাগিয়ে, কিছুটা চিজ ছিটিয়ে দিয়ে, তার উপর সুইট কর্ণ, ক্যাপসিকাম এবং পেঁয়াজ কুচি ছিটিয়ে দিন। তার উপর কিছু সসেজ ছোট ছোট করে কেটে চারপাশে ছিটিয়ে দিয়ে দিন। এরপর কিছু বেসিল পাতা ছিটিয়ে দিয়ে, তার উপর আবার চিজ ছিটিয়ে দিতে হবে। উপরে ডিম ব্রাশ করে প্রি-হিটেড ওভেনে ২০০° তে ১০-১২ মিনিট বেক করে নিতে হবে চিজ গলে যাওয়া পর্যন্ত। ব্যাস হয়ে গেল মজাদার এই সসেজ স্টাফড ক্রাস্ট পিৎজা পরিবেশন করুন গার্লিক মায়ো সস অথবা টমেটো সস দিয়ে।

নোটসঃ
* চাইলে সসেজ ছোট ছোট করে কেটে সাইড দিয়েও দিতে পারেন।
* সাথে পছন্দ মতো সবজিও দিতে পারেন।

বাংলা রেসিপি - BrandBangla.org
বাংলা রেসিপি - BrandBangla.orghttps://banglarecipe.brandbangla.org
"বাংলা রেসিপি" ওয়েবসাইট বাংলাদেশের সবচেয়ে বড় রেসিপি ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম। দেশি ও প্রবাসি বাংলাদেশি রন্ধনশিল্পী আমাদেরকে রেসিপি দিচ্ছেন। আমাদের ওয়েবসাইটটি দেশের গন্ডি পেরিয়ে ভারত, নেপাল, মালয়েশিয়া, কাতার, দুবাই, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের মানুষের কাছে রেসিপিগুলো নিয়ে যেতে সক্ষম হয়েছি।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জনপ্রিয় রেসিপি