Homeসকল রেসিপিবাংলাদেশি ক্ল্যাসিক রসগোল্লা

বাংলাদেশি ক্ল্যাসিক রসগোল্লা

বাংলাদেশি ক্ল্যাসিক রসগোল্লা

রেসিপি ও ছবিঃ ফারহানা শারমিন তৃষা

ঘরে বসেই এই মজাদার মিষ্টি স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে ফেলুন মিষ্টির দোকানের মত পারফেক্ট ভাবে নরম তুলতুলে রসগোল্লা।

প্রথম ধাপঃ ছানা (ফুল ক্রিম তরল দুধে ১ লিটার ও টক দই ৩০০ মিঃলিঃ মিশিয়ে ছানা বানিয়ে নিতে হবে)
ময়দা ১ টে চামচ
চিনি ২ টে চামচ
ঘি
ভিনেগার পরিমাণমত
সুতি কাপড়

ছানা তৈরির নিয়মঃ প্রথমে ছানা তৈরি করে নিতে হবে। খেয়াল রাখতে হবে, যেন দুধ ফুল ফ্যাট দুধ হয় আর ভালো মানের হয়। আমি ১ লিটার ফুল ফ্যাট তরল দুধ জ্বাল দিয়ে ৩০০ মিঃ লিঃ করেছি। এই দুধ দিয়ে টক দই বানিয়েছি। তারপর সুতি কাপড়ে ছানা ঢেলে পানি দিয়ে ধুতে নিন। হাত দিয়ে চিপে পানি ফেলে দিতে হবে ও ৩-৪ ঘন্টা ঝুলিয়ে রাখতে হবে। যাতে অবশিষ্ট পানিও যাতে যায়।

এবার এই ছানা ভালোভাবে মথে নিয়ে এর সাথে ময়দা মিশিয়ে নিন। ময়দা মিশিয়ে তা জোরে জোরে মিশানো যাবে না। হালকা হাতে ডো মিশিয়ে নিলেই হবে। এই মিশ্রণে চিনি দিয়ে ডো তৈরি করে নিন। কোনভাবেই ডো শক্ত করা যাব না । তাহলে মিষ্টি ফেটে যাবে। ক্লাসিক রসগোল্লার ডো ১০ মিনিটের মত মথে নিন। ভালো করে মথতে পারলে মিষ্টি স্পঞ্জি হবে। ১৫ মিনিটের জন্য ডোটাকে ভেজা সুতি কাপড় দিয়ে ঢেকে রাখুন।

এবার হাতে সামান্য ঘি মাখিয়ে নিয়ে ডো থেকে ছোট বলের শেইপ করে মিষ্টি বানিয়ে নিন। খেয়াল রাখতে হবে যে মিষ্টি যেন ফেটে না যায়। আমার এই পরিমাপ থেকে মিডিয়াম সাইজের ১২ টি মিষ্টি হয়ে ছিলো।

দ্বিতীয় ধাপঃ এবার বড় পাতিলে চিনি ২ কাপ, পানি ৫ কাপ এবং সামান্য লেবুর রস দিয়ে জাল দিন। চিনি গেলে এবং এক বলক আসলে পাতিলে ২ টি এলাচি দিয়ে বলগুলো দিয়ে দিন। বল দিয়ে ১৫ মিনিটের জন্য ফুল আঁচে জ্বাল দিন। তারপর ১/২ ঘন্টার জন্য একদম মিডিয়াম আঁচে বসিয়ে রাখুন। এতে মিষ্টির ভেতর সিরা খুব ভালো ঢুকবে এবং মিষ্টি নরম হবে। মিষ্টি হয়ে গেলে চুলা বন্ধ করে এলাচিগুলো তুলে ফেলে দিন এবং ৬ ঘণ্টার জন্য ঢেকে রাখুন। তৈরি হয়ে গেল বাংলাদেশি ক্ল্যাসিক রসগোল্লা পারফেক্ট ভাবে তৈরি হবে।

বাংলা রেসিপি - BrandBangla.org
বাংলা রেসিপি - BrandBangla.orghttps://banglarecipe.brandbangla.org
"বাংলা রেসিপি" ওয়েবসাইট বাংলাদেশের সবচেয়ে বড় রেসিপি ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম। দেশি ও প্রবাসি বাংলাদেশি রন্ধনশিল্পী আমাদেরকে রেসিপি দিচ্ছেন। আমাদের ওয়েবসাইটটি দেশের গন্ডি পেরিয়ে ভারত, নেপাল, মালয়েশিয়া, কাতার, দুবাই, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের মানুষের কাছে রেসিপিগুলো নিয়ে যেতে সক্ষম হয়েছি।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জনপ্রিয় রেসিপি