Homeসকল রেসিপিপাকা আমের জুস

পাকা আমের জুস

পাকা আমের জুস

রেসিপি ও ছবিঃ হেলেনা পারভিন রুমা

উপকরণঃ পাকা আম (ছোট ছোট টুকরো করা) ২ কাপ
কাঁচা আম (ছোট ছোট টুকরো করা) ১ কাপ
পানি ৫ কাপ
চিনি ১ কাপ (আমের মিষ্টির উপর চিনির পরিমান নির্ভর করে)

তৈরি করার নিয়মঃ প্রথমে আম ছিঁলে ছোট ছোট টুকরা করে নিন। তারপর হাঁড়িতে এক কাপ পানি নিয়ে সাথে কাঁচা এবং পাকা আমের টুকরোগুলো দিয়ে চুলায় জ্বাল দিন। যখন আমের টুকরোগুলো সিদ্ধ হয়ে যাবে তখন চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার আরেকটি হাঁড়িতে বাকি চার কাপ পানির সাথে চিনি দিয়ে চুলায় জ্বাল দিন। যখন চিনি পানির সাথে ভালোভাবে গলে গিয়ে একটা বলক আসবে তখনই চুলা থেকে এই সিরা নামিয়ে ঠান্ডা করে নিন। এখন ঠান্ডা করা আম এবং চিনির সিরা এক সাথে ভালো করে ব্লেন্ড করে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।

যাতে আমের আঁশ আলাদা হয়ে যায়। আপনারা যদি মনে করেন ছেঁকে নেয়ার পর জুস একটু ঘন, তাইলে চাইলে এর সাথে এক্সট্রা পরিমাণ মতো পানি দিতে পারেন। এবার জুস ঠান্ডা করে অথবা বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন। এই জুস নরমাল ফ্রিজে ৩ দিন রেখে খেতে পারেন।

নোটস
* আমের মিষ্টির উপর চিনির পরিমাণ নির্ভর করে।
* কাঁচা আম না পেলে আধা কাঁচা-পাকা আমও নিতে পারেন।
* জুস ঘন মনে হলে পরিমাণ মতো পানি মেশাতে পারেন।

বাংলা রেসিপি - BrandBangla.org
বাংলা রেসিপি - BrandBangla.orghttps://banglarecipe.brandbangla.org
"বাংলা রেসিপি" ওয়েবসাইট বাংলাদেশের সবচেয়ে বড় রেসিপি ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম। দেশি ও প্রবাসি বাংলাদেশি রন্ধনশিল্পী আমাদেরকে রেসিপি দিচ্ছেন। আমাদের ওয়েবসাইটটি দেশের গন্ডি পেরিয়ে ভারত, নেপাল, মালয়েশিয়া, কাতার, দুবাই, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের মানুষের কাছে রেসিপিগুলো নিয়ে যেতে সক্ষম হয়েছি।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জনপ্রিয় রেসিপি